কোভ্যাক্সের মাধ্যমে টিকা পাবে বাংলাদেশ

Tareq Aziz

কোভ্যাক্সের মাধ্যমে চাহিদা অনুযায়ী টিকা পাবে বাংলাদেশ। গত রোববার সংস্থাটির পক্ষ থেকে চিঠি দিয়ে জানতে চাওয়া হয়েছে, বাংলাদেশের কী পরিমাণ টিকা লাগবে এবং আগামী শনিবারের মধ্যে তা কোভ্যাক্সকে জানাতে বলা হয়েছে। ওই চিঠি পাওয়ার পর কাজ শুরু করে দিয়েছে স্বাস্থ্য বিভাগ। কোভ্যাক্স থেকে কিভাবে টিকা পাওয়া যাবে এবং কতদিনের মধ্যে টিকা বাংলাদেশে আসবে, তা নিয়ে পর্যালোচনা চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস-গ্যাভির সমন্বয়ে গড়ে ওঠা বৈশ্বিক উদ্যোগ কভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স)। কোভ্যাক্স থেকে আগে বাংলাদেশের মোট জনসংখ্যার ২০ শতাংশকে টিকা দেওয়ার কথা বলা ছিল। এ হিসাবে বাংলাদেশের ছয় কোটি ৮০ লাখ ডোজ পাওয়ার কথা। এর মধ্যে আগামী মে মাসের মধ্যে এক কোটি ৯ লাখ ডোজ পাওয়ার কথা ছিল; কিন্তু এখনও কোনো টিকা পাওয়া যায়নি। এ অবস্থায় কোভ্যাক্স থেকে আবারও চিঠি দিয়ে টিকার চাহিদার কথা জানতে চাওয়া হলো। কোভ্যাক্সের টিকা দেওয়ার আগ্রহের বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছে স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষ।

কিন্তু ভারতের সেরাম কিংবা কোভ্যাক্সের ওপর নির্ভরশীল না থেকে বিকল্প উৎস থেকেও টিকা পেতে তৎপরতা শুরু করেছে বাংলাদেশ সরকার। এ লক্ষ্যে তিন দেশের পাঁচটি টিকার বিষয়ে পর্যালোচনা চলছে। এগুলোর মধ্য থেকে যে কোনো একটি অথবা দুটি টিকাকে বিকল্প উৎস হিসেবে হাতে রাখতে চাইছে সরকার। এই বিষয়টি পর্যালোচনা করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে দায়িত্ব দেওয়া হয়েছে। বাংলাদেশের কী পরিমাণ টিকা লাগবে, তা নিরূপণ করে তিনি কোভ্যাক্সের চিঠি জবাব দিবেন।

এডুএইড ডেস্ক

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ