ব্যবসা প্রসারে নৃবৈজ্ঞানিক জ্ঞান খুবই যুগোপযোগী

এডুএইড ডেস্ক

বিশ্ব অর্থনৈতিক ব্যাপ্তির সাথে সাথে বাংলাদেশের অর্থনৈতিক পরিসর বৃদ্ধির ফলে মানুষের আচরণগত পরিবর্তন হয়েছে। সামাজিক বিজ্ঞানী বিশেষ করে নৃবৈজ্ঞানিক গুনগত গবেষণা পদ্ধতি প্রয়োগের সুযোগ তৈরি হয়েছে । ব্যবসা-বাণিজ্যের প্রসারের জন্য গবেষণায় নৃবৈজ্ঞানিক জ্ঞান এক্ষেত্রে খুবই যুগোপযোগী ।

বুধবার ১লা  ডিসেম্বর রাজধানীর কাজীপাড়া-মিরপুরে  পৃতি রিসার্চ এন্ড কন্সালটেন্সি লিমিটেড আয়োজিত এক অনুষ্ঠানের বক্তব্যে বক্তাবৃন্দ একথা তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রখ্যাত নৃবিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান আল শাফী বলেন দেশের অর্থনীতি ও ব্যবসা বাণিজ্যের পরিসরের কারণে কর্পোরেট গবেষণা যেমন, বাজার জরিপ, পণ্যের সাংস্কৃতিক চাহিদা নিরুপন ও অন্যান্য গবেষণায় নৃবৈজ্ঞানিক পদ্ধতি খুবই প্রয়োজন ও যুগোপযোগী । তিনি প্রতিটি বিশ্ববিদ্যালয় পর্যায়ের নৃবিজ্ঞান বিভাগে কর্পোরেট বিষয়ক কোর্স খোলার জন্য আহবান জানান ।

বিশেষ অতিথির বক্তব্যে ই.আর.এফ ম্যানেজমেন্ট ইউনিট (বিশ্বব্যাংক ও বাণিজ্য মন্ত্রনালয়ের সমন্বিত প্রকল্প) এর  দলনেতা /টিম লিডার , মিঃ ডেভ রাঙ্গানাইকালো বলেন, ব্যবসা-বাণিজের প্রসারের সাথে সাথে বাংলাদেশে ক্ষুদ্র, মাঝারী ও রপ্তানীমুখী শিল্পের প্রসার করার জন্য ই.আর. এফ তহবিল অনুদান পাওয়ার সুযোগ তৈরি হয়েছে ।

পৃতি রিসার্চ এন্ড কন্সালটেন্সি লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক নাইমুর রহমান (মাসুম) স্বাগত বক্তব্য রাখেন । এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল এন্ড কাউন্সিলিং সাইকোলোজি বিভাগের চেয়ারপার্সন জিন্নাতুল বোরাক, ইউল্যাব এর সহকারী অধ্যাপক অবন্তী হারুন, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস এর পরিচালক মোঃ বন্দে আলী বোরাক, বেসরকারি প্রতিষ্ঠান আশা এর গবেষক অতনু দাস, ঢাবির নৃবিজ্ঞান এলামনাই এসোসিয়েশনের যুগ্ন সম্পাদক মেহবুব রুমী, সেচ্ছাসেবী প্রতিষ্ঠান উপকূল ফাউন্ডেশনের প্রধান নির্বাহী আমিরুল হক পারভেজ চৌধুরী, পৃতির পরিচালক নাহিদা সুলতানা অনুষ্ঠানে বক্তব্য রাখেন । এই অনুষ্ঠানে নৃবিজ্ঞানী, গবেষক, সাংবাদিক সহ অন্যন্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ