দাবি আদায় করেই ঘরে ফিরলো ঢাবির অধিভুক্ত শিক্ষার্থীরা

এডুএইড ডেস্ক
প্রতিকি লাশের ছলে আন্দোলনরত শিক্ষার্থীরা

গত ২৩ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, অনিবার্য কারণ বসত চলমান সকল পরীক্ষা পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত স্থগিত করা হল।

এর পর থেকেই আন্দোলন এ সরব হয় ঢাবি অধিভুক্ত চলমান পরীক্ষার্থী ২০১৬-১৭ সেশন এর সামনে অনার্স ৩য় বর্ষ এবং ১৫-১৬ সেশন এর অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। গতরাত থেকেই চলছিল আন্দোলন বৃহত্তর রুপ নেয় আজ বেলা ৯ টা থেকে।


ঢাকা কলেজ পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী জাহিদ জানান যে চলমান করোনা পরিস্থিতিতে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন এর স্বীদ্ধান্তের প্রেক্ষিতে ৭ কলেজের শিক্ষার্থীদের উপর হুট করেই পরীক্ষা চাপিয়ে দেয়া হয়। হল খোলা না থাকায় যে যার মত মাথা গোজার ঠাই নিয়ে মেসে বাসা বাড়িতে উঠে যায়। করোনার মধ্যেই যখন পরীক্ষা নেয়া হচ্ছিলো তখন কোন প্রকার কারণ ছাড়াই হুট করে পরীক্ষার স্থগিতাদেশ এর কোন মানেই হয় না। ফলতঃ আন্দোলনে ফেটে পড়ে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।


ঢাকা কলেজ অনার্স ৪র্থ বর্ষের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোস্তফা জানান আমরা যাতে বিসিএস পরীক্ষা সহ অনান্য চাকরি পরীক্ষাগুলোতে অংশ নিতে পারি তারই ধারাবাহিকতায় আমাদের উপর এক ঝাক এসাইনমেন্ট এর বোঝা চাপিয়ে দিয়ে, টেস্ট পরীক্ষা নিয়ে ফাইনাল পরীক্ষার রুটিন দেয়া হল, পরীক্ষা শুরু হলো এখন হুট করে এমন আদেশে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে আমরা মানিনা এমন স্বীদ্ধান্ত।


তিতুমীর কলেজে এর সম্মান ৩য় বর্ষের শিক্ষার্থী রিফাত জাহান জানান। কোন প্রকার সিলেবাস কমান ছাড়াই যখন ৪ ঘন্টার পরীক্ষা ২ ঘন্টায় দিয়ে, কোন মত হামাগুড়ি দিয়ে ৩য় বর্ষটা পার হচ্ছিলাম তখন কোন প্রকার কারণ ছাড়াই এমন স্বীদ্ধান্ত মানা যায় না আমরা মানিনা।


বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সকাল ৯ টা থেকে নীলক্ষেত মোড়ে এবং সাইন্স ল্যাব মোড় অবরোধ করে স্লোগানে স্লোগানে মুখরিত করে তোলে নিউ মার্কেট, নীলক্ষেত, সাইন্সল্যাবের এর আকাশ। শান্তি পুর্ণ আন্দোলনের এক পর্যায়ে পুলিশ জল কামান নিয়ে বাঁধা দিয়ে ছত্র ভঙ্গ করার প্রাক্কালে শিক্ষার্থীরা দাঙ্গা পুলিশকে ফুল দিয়ে বরণ করে নেয় ফলে শান্তি পুর্ণ আন্দোলন চলমান থাকে।




এদিকে দিনভর তীব্র আন্দোলন এ ঢাকার রাস্তাঘাট অচল হয়ে পড়ে ঢাবির প্রশাসন ও একটু নড়েচড়ে বসে, অবশেষে স্থগিতাদেশ প্রত্যাহার করে সংশোধিত নতুন রুটিন প্রকাশ করেন।

অবরোধ চলা কালে এলিফেন্ট রোডের চিত্র


নতুন রুটিন অনুসারে অনার্স ৩য় বর্ষ ২০১৬-১৭ সেশনের ২৫ তারিখের এক্সাম মার্চের ১৩ তারিখ। এবং ৪র্থ বর্ষের ২৪ তারিখের পরীক্ষা ৭ মার্চ নেয়া হবে। বাকি পরীক্ষাগুলো আগের রুটিন অনুসারে বহাল থাকবে।

এছাড়াও অনার্স ২য় বর্ষের বিশেষ ব্যাচ এর পরীক্ষাও পুর্ব ঘোষিত রুট অনুসারে হবে।

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ