‘ফ’ তে ফেসবুক ‘ফ’ তে ভালোবাসাহীন ফেতনা

Tareq Aziz

‘ফ’ তে ফেসবুক ‘ফ’ তে ভালোবাসাহীন ফেতনা

ভেতর-বাহির অদ্ভুত ভ্রমময় জগত ফেসবুক। হ্যাঁ আমি আজ তোমাকে নিয়েই লিখব। এতে যদি কারও দুই পয়সার লাভ হয়, তাহলে আমার জন্ম সার্থক। মৃদু মন্দ বাতাস, আবছা আলো আজ আমার জীবনে প্রথম নয়। তবুও যেনো আজকের অন্ধকারটা অন্য দিন থেকে আলাদা। এক ফোঁটা জল এসে গায়ে কাঁটার মতো বিঁধল, অনুভব হলো বৃষ্টি হচ্ছে! আমার ভাবনাগুলো না হয় থাক, আজ ফেসবুক নিয়ে লিখি।

এই যে আকাশ, এখান থেকে হুট করেই কিন্তু বৃষ্টি ঝরে না, সূর্যের কিরনে পানি বাষ্প হবে, বাতাসে ভাসবে, তুলোর মতো উড়বে, একটা সময় আঁধার কালো হয়ে ঝরঝর করে বৃষ্টি ঝরবে আর এটাই নিয়ম। এগুলো সৃষ্টির জন্য সৃষ্টিকর্তার রহস্য। আকাশ নিয়ে ভাবি যখন তখন কিন্তু আকাশটাই কবিতা হয়ে যায়। ফেসবুকে লিখুন, সুন্দর সেই নিগুঢ় রহস্য। মনোরম দৃশ্য গুলো মন দিয়ে দেখেছেন?

এই যে পাহাড়, নদী, বন, সাগর, ফুল, চাঁদ, গ্রহ, তারা, আরও কত সৃষ্টি, সুবহাআল্লাহ! বলে শেষ করা যাবেনা। কখনো ভেবেছেন শিশিরের মাথায় রাজ মুকুট কেনো? এগুলো ভাবনায় আসেনি আপনার? এগুলো নিয়ে লিখুন আমি আপনার একনিষ্ঠ পাঠক হবো! ফেসবুক তুমি দিয়েছো অনেক, নিয়ে গেছোও কম না।

হে ফেসবুক! তুমি আমাকে কখনো করো মহান, মহীয়সী, প্রেয়সী, অতিমাত্রায় সৃষ্টিশীল, গতিশীল, চাটুকার সৌন্দর্যপূজা, প্রদর্শনী প্লাটফ্রম; যেখানে মনুষ্যত্ব অর্জন থেকে নকলতার প্রসার বেশি। কখনো সাদা, কালো, ধূসর যখন যেমন, রাগ, হিংসা, অভিমান, কামনা, বেদনা, বাসনা, ভালোবাসা, কি নেই ফেসবুকে? যা আছে সবটাই কৃত্রিম। তবুও আজ আমি আপনি এই কৃত্রিমকেই ভালোবাসছি, কেনো?

আমার আমিকে নয় আপনার আপনিও কেউ নন। যা কিছু ভালো, তা ফেসবুকেরই গুন। ফেসবুক এ পোস্ট থেকে লাইক কমেন্ট দেখে অবলীলায় আপনাকে ভালোবেসে বিয়েও করে ফেলছে অনেকে, ফলশ্রুতি বিচ্ছেদ। নয়তো দেখুন, আজ আমি আপনি নিজের একটা ছবি আপলোড দেই, সেখানে কেউ সত্যি কথাটা বলেনা। সুইট, সুপার গ্রেট, বিউটিফুল, অসাধারণ, ওওউ, কিউট, কিউটের ডিব্বা, সুপার, নাইছ অসাধারণ, মাইন্ড ব্লোয়িং, অসাম, ফাটাফাটি সেইরকম, জোস এগুলো জানিনা কতটা সত্যি। ফেসবুকের প্লাটফ্রম পুরোটাই ভ্রম মনে হয় আমার।

এর উপরিভাগ আর ভেতর আকাশ পাতাল ব্যবধান। এখানে আশেপাশে অসংখ্য মুখ ও মুখোস ছুটে চলছে অবলীলায়। ভালো তাই, যা নিজের জন্য ভালো এবং আপনার জন্যও। মন্দ তাই, যা আমার জন্য এবং আপনার জন্যও। তাই ফেসবুকের মানুষটাকে নয় বাস্তবের মানুষটাকে ভালোবাসুন। মন বুঝুন, সমাজ বুঝুন, পরিবার বুঝুন।

এখানে আসলে শেষ অব্দি তারাই টিকে থাকবে যারা সৃষ্টিকর্তাকে ভয় করবে , ভালোবাসবে। স্রষ্টা ও সৃষ্টির মধ্যকার সম্পর্ক যত গভীর হয় সেখানে ভালোবাসাও গাড় হয়। আপনি যখন তাঁকে ভালোবাসবেন তখন আপনি তাঁর ভালোবাসা পেয়ে যাবেন। তাঁর ভালোবাসাই আপনাকে পথ দেখাবে। যেখানে খুঁজে পাবেন প্রশান্তি। দুনিয়ার ঐসব মোহ আপনাকে চৌম্বকের ন্যায় টানবে না। আপনি ভুল না হলে আপনিই সফল হবেন।

পরিশেষে বলবো, মানুষের সমালোচনা, অপমান, চাপ মেনে নিতে শিখুন। এতে আপনার আমার পথ চলতে সহজ সুন্দর হবে।

লেখকঃ এইচ.আর বিথি

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ