রাশীদ মাহমুদের জানাযা সম্পন্ন, শোক সাগরে ভাসলেন ছাত্র শিক্ষক স্বজনরা

এডুএইড ডেস্ক

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক রাশীদ মাহমুদ এর নামাজে জানাযা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাজ্ঞণে আজ বাদ যোহর অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার সাতক্ষীরার শ্যামনগরে গবেষণার কাজে গিয়ে তার মৃত্য হয়।


জানাযায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারুল্লাহ চৌধুরী, বর্তমান উপাচার্য অধ্যাপক ডঃ মো. আখতারুজ্জামান, উপাচার্য শিক্ষা ডা. মাকসুদ কামাল, এছাড়াও সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন ডা: সাদেকা হালিম।শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন তারা ।

জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় ফেনীতে নিজ বাস ভবনের পারিবারিক কবরস্থানে তাকে সমাহিত করা হবে।


নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারহানা বেগম এডু এইডকে বলেন, ‘আমি করোনায় আক্রান্ত। গতকালকে সকালে রাশীদ ফোন করে আমার খোঁজ-খবর নিয়েছে। প্রাণবন্ত ও স্বাভাবিক একজন মানুষের মৃত্যুর খবর পেয়ে খুব খারাপ লাগছে। তার মৃত্যুতে আমরা গভীরভাবে বেদনাহত।’


তার দীর্ঘদিনের সহকর্মী অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান হাসান আল শাফী গভীর শোক প্রকাশ করেন।



শিক্ষার্থী নিলয় বলেন, আমাকে মাফ করে দিয়েন স্যার। আপনার শেষ ছাত্রকে মাফ করে দিয়েন স্যার। এম্বুলেন্সে আপনার পা ধরে ছিলাম স্যার। অনেক অনুনয় করলাম স্যার। একটাবার যদি উঠতেন… আমাকে মাফ করে দিয়েন স্যার। আপনি আর কোনদিন উঠবেন না স্যার।


আলমগীর আহমেদ, ফেসবুক স্টাটাসে জানান, এই নির্মম পৃথিবীতে আপানার মতো গুনি মানুষ গুলো কেন ক্ষণ জন্মা হয় জানা নেই , রাশীদ ভাই এভাবে চলে গেলেন কোন ভাবে নিজেকে বুঝাতে পারছিনা।
আল্লাহ সুবহান ওয়া তায়ালা যেন আপনার সকল গুনাহ গুলোকে মাফ করে দেন আপনার পরিবারকে ধৈর্য ধরার তৌফিক দিক অপনাকে জান্নাতুল ফেরদৌস দান করুক আমীন।


নৃবিজ্ঞান বিভাগ সূত্র জানায়, অধ্যাপক রাশীদ মাহমুদ সাতক্ষীরার শ্যামনগরে গবেষণার জন্য ফিল্ডওয়ার্কে ছিলেন। সেখানে হঠাৎ অসুস্থ বোধ করলে তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শ্যামনগর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘তাকে মৃত অবস্থায় স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। কী কারণে তিনি মারা গেছেন তা ময়নাতদন্ত না করে বলা যাচ্ছে না।’

অধ্যাপক রাশীদ মাহমুদ ফেনী জেলার পাঁচগাছিয়া ইউনিয়নের ছৈয়দ আহমদ চেয়ারম্যান বাড়িতে জন্ম গ্রহণ করেন এবং সেখানেই তার শৈশব কাটে। শৈশব, কৈশর তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নৃবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন। অবশেষে নৃবিজ্ঞানকেই ভালোবেসে মৃত্যুকাল পর্যন্ত নৃবিজ্ঞানে শিক্ষকতার দায়িত্বে নিয়োজিত ছিলেন।

বিভাগের ওয়েবসাইট থেকে জানা গেছে, মাহমুদের গবেষণার আগ্রহের জায়গা ছিল- এথনিসিটি, ব্যক্তি পরিচয় ও প্রান্তিকতা, উন্নয়ন ও উন্নয়নবাদ, নৃবৈজ্ঞানিক তত্ত্বের ক্রিটিকাল বাঁকসমূহ। উল্লেখযোগ্য কাজ তিনি ২ টি বইয়ের সহসম্পাদনা করেছেন। একটি বইয়ের শিরোনাম Selected Issues in Social Justice and Human Rights in Bangladesh।

আরেকটি বইয়ের শিরোনাম Culture, Adaptation and Resilience: Essays on Climate Change Regime in South Asia। জনাব মাহমুদ ৬ টি বুক চ্যাপ্টার এবং ১২ টি জার্নালে গবেষণা নিবন্ধ প্রকাশ করেন।

এছাড়া সমসাময়িক বিভিন্ন বিষয়ে অনলাইন ও পত্রিকায় বহু প্রবন্ধ লিখেছেন। বেশ কিছু অনুবাদও করেছেন তিনি। অধ্যাপক রাশীদ মাহমুদের পৈতৃক বাড়ি ফেনী জেলাতে। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন।

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ