সশরীরে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো

এডুএইড ডেস্ক

এডুএইড প্রতিবেদকঃ

গেলো বছরের করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও খোলা হয়নি স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়। অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাসের পাশাপাশি পরীক্ষাও নিচ্ছে শুরু থেকেই। এভাবে সারা বছর গেলো অনলাইন নির্ভর শিক্ষা ব্যবস্থা। তবে, অনলাইন নির্ভর শিক্ষা ব্যবস্থা থেকে বের হয়ে  বিশ্ববিদ্যালয়গুলোকে সশরীরে স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষা নিতে বলেছে ইউজিসি।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোকে এ–সংক্রান্ত একটি চিঠি দিয়েছে ইউজিসি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, সশরীর ও অনলাইন শিক্ষাকার্যক্রম সমন্বয় বা মিশ্রণ করে একটি নীতিমালাও করতে যাচ্ছে ইউজিসি।

ইউজিসির পাঠানো চিঠিতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) অনুমোদন নিয়ে সশরীর পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে। করোনার সময় শিক্ষাকার্যক্রম চালু রাখার স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি। বর্তমানে দেশে ৪৯টি সরকারি ও স্বায়ত্তশাসিত এবং ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোও গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ আছে, যার ফলে সেশনজট বাড়ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। ওই ঘোষণায় ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি নিতে বলা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলো খোলা নির্ভর করছে আবাসিক হলগুলোর শিক্ষার্থী ও শিক্ষকদের করোনার টিকা পাওয়ার ওপর।

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ