বিআইইউতে উচ্চশিক্ষা

এডুএইড ডেস্ক

ঢাকার মান্ডায় গ্রীন মডেল টাউনে নান্দনিক পরিবেশে বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয়ের পাঠদান চলছে। চারদিকে সবুজ বন-বনানী এবং মনোমুগ্ধকর পরিবেশ বিশ্ববিদ্যালয়টির। মেধাবী শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষার অনন্য এক শিক্ষা প্রতিষ্ঠান হলো বিআইইউ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূইয়া বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় আধুনিক জ্ঞান, নৈতিক মূল্যবোধ এবং দক্ষ শিক্ষক মন্ডলীর শিক্ষাদানের মাধ্যমে বিআইইউ পরিচালিত হচ্ছে। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী স্নাতক ও স্নাতক উত্তর ডিগ্রী অর্জন করেছে। তারা বর্তমানে বিসিএস, বিচারক, পুলিশ, ব্যবসায়ী, উদ্যোক্তা, ব্যাংকার সহ নানান পেশায় কর্মে নিয়োজিত আছে। তিনি আরো বলেন, প্রতিটি বিভাগের অধিকাংশ শিক্ষক-শিক্ষিকা ডক্টরেট ডিগ্রি প্রাপ্ত। এছাড়াও প্রতি সেমিস্টার মেধাবী শিক্ষার্থীকে তাদের ফলাফলের ওপর স্কলারশীপ প্রদান করা হয়।

ইসলামিক স্টাডিজের শিক্ষার্থী আ. রাজ্জাক জানান, ইসলামি শিক্ষার পাশাপাশি একজন ছাত্রকে প্রতিটি সেক্টরে যোগ্যতা সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তোলার জন্য এই বিভাগের জুড়ি নেই। এছাড়া এ বিভাগের অসংখ্য ছাত্র,ছাত্রী পুলিশ, র‌্যাব, বিশ্ববিদ্যালয় শিক্ষক, ইসলামিক স্কলার এবং দেশের সর্বোচ্চ প্রতিষ্ঠানে কর্মচারী,কর্মকর্তা হিসেবে নিয়োজিত রয়েছেন।

আইন বিভাগের শিক্ষার্থী তাসনুবা তাসনীম বলেন, তার ইচ্ছা ছিল আইন বিষয় নিয়ে পড়ালেখা করা। সে তার আশানুরূপ একটি বিশ্ববিদ্যালয় পেয়েছেন। শিক্ষকদের পাঠদান পদ্ধতি অত্যন্ত সুন্দর এবং বন্ধুসুলভ। এছাড়াও এই বিভাগের অসংখ্য ছাত্র-ছাত্রী বিচারক, আইনজীবী হিসেবে সুপ্রিমকোর্ট, হাইকোর্ট, জজকোর্টে নিয়োজিত রয়েছেন।

ব্যবসায় প্রশাসন বিভাগেরর শিক্ষার্থী মাহমুদ হাসান বলেন, সে যেমন একটি আশানুরূপ বিভাগে পড়ালেখার সুযোগ পেয়েছেন তেমনি মনের মতো শিক্ষক ও সহপাঠী পেয়েছেন যেটা তার মেধাকে আরো প্রসারিত করছে।
এছাড়াও এই বিভাগের বেশিরভাগ ছাত্র-ছাত্রী বিদেশে পিএইচডি করছেন, বড় বড় ব্যবসায়ী, উদ্যোক্তা এবং শিক্ষক ইত্যাদি হিসেবে কর্মরত রয়েছেন।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী নুসরাত আয়মান বলেন, ইংরেজি শিক্ষা একটি আন্তর্জাতিক মানের শিক্ষা, যেই শিক্ষা কোন মূল্যহীন শিক্ষা নয়। এই বিভাগে ভর্তি হতে পেরে আমি স্বার্থক আমার স্বপ্ন ভবিষ্যতে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষিকা হওয়া। এছাড়া এই বিভাগের বহু ছাত্র-ছাত্রী বিসিএস ক্যাডার, বিশ্ববিদ্যালয় শিক্ষক, দেশের নামি-দামি কলেজের লেকচারার এবং বিভিন্ন চাকরির সাথে জড়িত আছেন। একজন শিক্ষার্থীকে গুনগত ও মানসম্পন্ন শিক্ষা গ্রহনের ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়ের অবদান অসামান্য।

প্রায় দেড় যুগ ধরে উচ্চ শিক্ষায় সফলতার সাথে খ্যাতি অর্জন করে আসছে বিশ্ববিদ্যালয়টি। মেধার ওপর শতভাগ স্কলারশিপ এবং গরীব মেধাবী শিক্ষার্থীদের সর্বোচ্চ ছাড় দিয়ে থাকে। বর্তমানে ফল-২৪ সেমিস্টারে বিআইইউতে ইসলামিক স্টাডিজ, ইংরেজি, ব্যবসা প্রশাসন ও আইন বিভাগে ভর্তি চলছে। বর্তমান সময়ের তরুণ শিক্ষার্থীর কাছে বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় ভবিষ্যৎ গড়ার একটি অনন্য প্রতিষ্ঠান

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ