ই-লা‌র্নিং এর চা‌হিদা নিরুপণ ও মুক্তপাঠ ই-লা‌র্নিং প্লাটফ‌র্মের সক্ষমতা উন্নয়ন বিষয়ক কর্মশালা।

এডুএইড ডেস্ক

নিজস্ব প্রতিবেদনঃ এটুআই (একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম) আইসিটি ডিভিশন এর আয়োজনে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকায় ই-লা‌র্নিং এর চা‌হিদা নিরুপণ ও মুক্তপাঠ ই-লা‌র্নিং প্লাটফ‌র্মের সক্ষমতা উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপস্থিতিদের একাংশ

অনুষ্টানে মুক্তপাঠের সম্ভাবনা, সফলা ও সীমাবদ্ধতা নিয়ে কথা বলতে এটুআই (একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম) এর মুক্তপাঠ প্লাটফর্মের ছাত্র ছাত্রীর মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান এর তরুন সম্ভাবনাময়ী ছাত্র-ছাত্রী, উদ্যোক্তা, কর্মজীবী ও বিভিন্ন পেশাজীবী উপস্থিত ছিলো।

অনুষ্টানের স্বাগত বক্তব্যে এটুআই এর পলিসি স্পেশালিষ্ট ও টিম লিডার (ফিউচার অফ এডুকেশন), জনাব মোঃ আফজাল হোসেন সারওয়ার, সভাপতি, প্রধান অতিথি, এবং কোভিড পরিস্থিতির মধ্যেও, স্বাস্থ্যবিধি মেনে কর্মশালায় উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন। তিনি আরো বলেন কোভিড পরিস্থিতিতে মুক্তপাঠ কার্ম ও জীবনমুখী নানান দক্ষতা কোর্স এর সেবা দিয়ে কোভিড পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুতি নিতে সদা তৎপর ছিল।

কর্মশালায় উপস্থিত সদস্যদে টিম ওয়ার্ক পরবর্তী আলোচনায় মুক্তপাঠের বিভিন্ন সফলা, সীমাবদ্ধতা, ও মুক্তপাঠ আরো কি কি করতে পারে এই বিষয়ে নানা প্রস্তাব উঠে আসে। এছাড়াও মুক্তপাঠের শিক্ষার্থীরা মুক্তপাঠ থেকে বিভিন্ন কোর্স করে সফলতা এবং কর্মক্ষেত্রে এর ব্যাপক প্রভাব লক্ষ্যনীয় বিধায় মুক্তপাঠের প্রতি তারা কৃতজ্ঞতা প্রকাশ করে।

উক্ত কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর মোঃ গোলাম ফারুক। অধ্যক্ষ, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর দুরদর্শি চিন্তার ফলাফল আজকের ডিজিটাল বাংলাদেশ, আর সেই ডিজিটালাইজেশন কে আরো কয়েক ধাপ এগিয়ে নিয়ে গেছে এটুআই (একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম)। তারই ধারাবাহিকতায় চুড়ান্ত ফলাফল এর একটি প্লাটফর্ম হচ্ছে ই-লার্নিং এর মুক্তপাঠ প্লাটফর্ম। এমন আয়োজন এর জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মুক্তপাঠের এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই এর যুগ্ম প্রকল্প পরিচালক জনাব সেলিনা পারভেজ (যুগ্ম সচিব)। অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে তিনি বলেন, মুক্তপাঠ একটি সম্পুর্ন উন্মুক্ত শিক্ষার প্লাটফর্ম, একজন ব্যক্তি তার সার্বিক দক্ষতা উন্নয়ন করে, কর্মক্ষেত্রে এর সঠিক প্রয়োগ নিশ্চিত করাই মুক্তপাঠের সার্থকতা। মুক্তপাঠ এটুআই এর একটি অন্যতম শাখা যেটি সরাসরি আইসিটি ডিভিশন থেকে পরিচালিত হয়ে থাকে, এবং ফ্রীতেই একজন ব্যক্তি ঘরে বসে তার প্রয়োজনীয় শিক্ষাগুলো নিতে পারছে। এছাড়াও তিনি তাদের সুদূরপ্রসারী চিন্তার কথা তুলে ধরে বলেন কিভাবে এটাকে সার্বজনীন ভাবে পৌঁছানো যায় আরো বেশি বেশি দক্ষতা উন্নয়নমুলক কোর্স আনা যায় সে ব্যাপারে মুক্তপাঠ প্রশাসন কাজ করে যাচ্ছে।

পর্যালোচনায় অংশ নিয়ে মুক্তপাঠের শিক্ষার্থীরা অনলাইনের কোর্সের সহজলভ্যতা, এবং আধুনিক উন্নমানের কোর্স পরিচালনা করে মুক্তপাঠের প্রতি দাবি পেশ করে। এছাড়াও তারা বলেন মেধা যাচাই এর পর প্রদত্ত সনদের কার্যকারিতা নিয়ে যেন কেউ প্রশ্ন তুলতে না পারে দিকে মুক্তপাঠ প্লাটফর্ম কে বিনীত অনুরোধ করেন।

মেহেদী হাসান

এছাড়াও এটুআই (একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম) এর ন্যাশনাল কনসালটেন্ট ই-লার্নিং, জনাব মেহেদী হাসান কর্মশালাটির মডারেশনের দায়িত্বে ছিলেন। অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বোরহান উদ্দিনসহ অনান্য সদস্য গন।

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ