উত্তর আমেরিকা বিএমএ এর ৪১তম কনভেনশন অনুষ্ঠিত

এডুএইড ডেস্ক

উত্তর আমেরিকা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) এর ৪১ তম বাৎসরিক অধিবেশন গত ১, ২ ও ৩ জুলাই নিউ ইয়র্কের ম্যানহাটানের হোটেল ম্যারিয়ট মারকিসে অনুষ্ঠিত হয়েছে। 

আমেরিকার বিভিন্ন স্টেইট ও কানাডা থেকে বিপুল সংখ্যক সদস্যের উপস্থিতিতে চিকিৎসক ও তাদের পরিবার সুন্দর সময় কাটিয়েছেন। সংগঠনের সভাপতি ফ্লোরিডার ডাঃ বশির আহমেদ , কনভেনার নিউ ইয়র্কের ডাঃ জিয়াউর রহমান ( প্রাক্তন সভাপতি) , চিফ কোর্ডিনেটর নিউ ইয়র্কের ডাঃ মহম্মদ আলম টুকু , মহা সচিব ডাঃ ইউসুফ আল মামুন , ট্রেজারার ডাঃ ফেরদৌসী শিল্পীসহ কমিটির সকল সদস্যারা অনবদ্য ভূমিকা রাখেন। 

এবারের কনভেনশনে দুইদিন ব্যাপি ইউনিভার্সিটি অফ সাউডার্ন নেভাদা কতৃক পরিচালিত সাইন্টিফিক সেমিনার, নতুন ডাক্তার দের পোস্টার প্রদর্শন, নতুন ডাক্তাদের পরামর্শ প্রদান , ফ্যামিলি পুনর্মিলন , দেশে বিদেশের নাম করা শিল্পী দিয়ে তিন সন্ধ্যা সাংস্কৃতিক অনুষ্ঠান , ডাক্তাদের নিজেদের ও পরিবারের সংগীত পরিবেশনা , নৌবিহার করে ম্যানহাটানের চারিদিকে জাহাজ ভ্রমণ আর সাংস্কৃতিক অনুষ্ঠান , বিভিন্ন স্বাস্থ কোম্পানির স্টল , চ্যারিটি সংঘটনের স্টল সহ অনেক শাড়ি গয়নার দোকান ইত্যাদি মিলে সারাক্ষন ব্যস্ত ছিলেন সবাই। 

কমিউনিটির উন্নতির জন্য ডাক্তারদের সাথে সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের আলোচনা সভা, করোনা মহামারীতে ডাক্তাররা সহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলো যেভাবে অবদান রেখেছেন তার উপর ভিত্তি করে ভবিষ্যতে বিভিন্ন কাজ করার জন্য একটি সমন্বয় তৈরী করা। বিএমএ নর্থ আমেরিকা এইবার প্রথম বারের মত একটি অসাধ্যারন আন্তঃর্জাতিক মানের জার্নাল বের করে এর যাত্রা শুরু করেছে। শনিবার সন্ধ্যায় গ্যালা নাইটএ ৫২০ জন ডাক্তার ও পরিবারের উপস্থিতিতে পরিবেশিত হয় অথিতিদের আপ্যায়ন , বক্তব্য ও অ্যাওয়ার্ড প্রদান, সব প্রাক্তন সভাপতিদের সম্মাননা প্রদান সহ মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্টান। করোনা তে এবং অন্য করণে যে সব ডাক্তার প্রাণ হারিয়েছেন তাদের জন্য তাদের সন্মান জানানো হয়।

এবার লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন প্রতিষ্ঠাতা সভাপতি মিশিগানের ডাঃ সফিউল হাসান। তিনি তার স্মৃতিচারণে বিএমএ নর্থমেরিকার গর্বের ইতিহাস তুলে ধরেন এবং সবার অবদানের কথা স্মরণ করেন। মানবতার সেবার জন্য সন্মান প্রদান করা হয় বি এম এর অক্লান্ত কর্মী ও একজন গর্বের মানুষ ডাঃ ওয়ালেদ চৌধুরী কে। আউট স্ট্যান্ডিং ফিলান্ট্রপির জন্য সন্মাননা দেয়া হয় ইঞ্জিনিয়ার সৈয়দ জাকি হোসেন কে। উত্তর আমেরিকায় স্বাস্থ , শিক্ষা, ফুড ব্যাংক , সাংস্কৃতি অঙ্গনে যার অবদান ও আর্থিক সহায়তা আমেরিকাতে বাংলাদেশিদের বিরাট সম্মানের আসনে প্রতিষ্ঠিত করেছে। বাংলাদেশে ও এই সব ক্ষেত্রে উন্নতির জন্য তার প্রচুর অবদান রয়েছে।

বিশেষ সম্মাননা দেয়া হয় নতুন প্রজন্ম মাইসুন চৌধুরী এবং বাংলাদেশে হাইওয়ে এক্সিডেন্ট ভিক্টটিম দের সহায়তা করার যিনি বহুবছর ধরে কাজ করে চলেছেন বিদেশী বন্ধু ডাঃ জন মৌসাল্লি এবং আমেরিকায় প্রথম নির্বাচিত জাজ নতুন প্রজন্মের সোমা সায়েদ। অথিতদের মধ্যে শুভেচ্ছা বক্তৃতা দেন কনসাল জেনারেল ডক্টর মোহাম্মদ মনিরুল ইসলাম। এবং অন্যানোরা।

আগামী বছর ক্যালিফোর্নিয়াতে অনুষ্ঠিত হবে পরবর্তী সম্মেলন ক্যালিফোর্নিয়া চ্যাপ্টারের সভাপতি ডাঃ রুবি হোসাইন ও তার কমিটির সবাই এর দায়িত্ব ভার গ্রহণ করেন। সব স্টেইটের সদস্যদের সহায়তা ও প্রাণবন্ত উপস্থিতি ছিল এর প্রধান আকর্ষণ। ওয়ালস্ট্রিট এলায়েন্স গ্রুপ এবং অ্যাডভান্স ফার্মাসিউটিকাল ছিল প্যাট্রন স্পন্সর।

উল্লেখ্য, উত্তর আমেরিকা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন ১৯৮১ সালে ডাঃ শফিউল হাসানের নেতৃত্বে যাত্রা শুরু করে। আমেরিকায় ভারত এবং পাকিস্তানী ডাক্তার এসোসিয়েশনের পূর্বেই বাংলাদেশী আমেরিকান ডাক্তাররা গঠিত করেন বিএমএ অফ নর্থ আমেরিকা। গত ৪১ বছর এই সংগঠনটি এবং এর সদস্যরা আমেরিকায় ও বাংলাদেশে বিভিন্ন সময়ে নীরেব অনেক বড় বড় কাজ করে চলেছেন। সংগঠনটির বিভিন্ন স্টেইট এ ১৮ টি চ্যাপ্টার রয়েছে এবং অনেক চ্যাপ্টার নিজেরাই এখানে এবং দেশে অনেক অবদান রেখে চলেছেন। । গত ৪০ বছরের বেশি সময় বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে আন্তর্জাতিক মানের সেবা প্রদান এবং মেডিকেল শিক্ষা ক্ষেত্র উন্নত করার জন্য বিপুল অবদান রেখে চলেছে। আমেরিকায় আসা নতুন ডাক্তারদের সহায়তা প্রদান , বিভিন্ন কমিউনিটিকে সেবা প্রদানসহ করোনাকালীন সময়ে এখানে ও বাংলাদেশে অভূতপূর্ব সেবা প্রদান ছিল উল্লেখ যোগ্য অবদান। ভ্যাকসিন, ভেন্টিলেটর, পিপিই , অক্সিজেন কন্সেন্ট্রেটর পাঠানো ছাড়াও নিয়মিত জুমে চিকিৎসা নিয়ে পরামর্শ দেয়া ছিল অনেকের নিয়মিত কাজ। 

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ