বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করলেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে

Tareq Aziz

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বেদিতে পুষ্প অর্পণ করেন ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে৷ এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বেদিতে পুষ্প অর্পণ করে আমি আপনাদের পুষ্পগুচ্ছ গ্রহণ করতে চাই।’ উপস্থিত সবাই তারঁ কথা অনুমোদন করে ক্যাম্পাসের বঙ্গবন্ধু ভাষ্কর্যে যান এবং সম্মিলিতভাবে জাতির পিতাকে শ্রদ্ধা জানান।

অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে বলেন, আমি ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে গত ১৯শে ডিসেম্বর, ২০২১; রোববার, সকাল ১১টায় যোগদান করেছি। ১৫ই ডিসেম্বর আমাকে নিয়োগপত্র দেওয়া হয়েছে। আমি ১৯শে ডিসেম্বর সকালে রৌদ্রকরোজ্জ্বল ক্যাম্পাসে সবাইকে সঙ্গে নিয়ে এ যোগদান সম্পন্ন করি। আমাকে এই বিশ্ববিদ্যালয়ে নিয়োগদান করার জন্য মহামান্য রাষ্ট্রপতি জনাব মো. আবদুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মাননীয় শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী সমীপে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার আহ্বানে চতুর্থ শিল্পবিপ্লবের এই অভিযাত্রায় মানবিক ও কর্মমুখী শিক্ষা সম্প্রসারণ ও বাস্তবায়নের অগ্রদূত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে আমি যে কাজ করার সুযোগ পেয়েছি, তাতে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

তিনি আরও বলেন, যোগদানের পর পরই একগুচ্ছ তাজা ফুল আমার দিকে বাড়িয়ে দেওয়া হয়েছিল। কিন্তু বলেছিলাম : ‘উপাচার্য হিসেবে নিজে আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বেদিতে পুষ্প অর্পণ করে তবেই আমি আপনাদের এই পুষ্পগুচ্ছ গ্রহণ করতে চাই।’ উপস্থিত সবাই এই কথা অনুমোদন করে আমার সঙ্গে ক্যাম্পাসের বঙ্গবন্ধু- ভাষ্কর্যে যান এবং আমরা সম্মিলিতভাবে জাতির পিতাকে শ্রদ্ধা জানাই। এভাবেই সবাইকে নিয়ে শুরু হয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক কর্ম।

তিনি বলেন, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যোগদান করেই বুঝেছি, ঢাকার অদূরে অবস্থিত এই বিদ্যাপীঠে রয়েছে শত সম্ভাবনা। বিশ্ববিদ্যালয়-পরিবারের সদস্যরা আমাকে যেভাবে বরণ করে নিয়েছেন, তাতে আমি আপ্লুত। ক্যাম্পাসের ও এর বাইরের মিডিয়াকর্মীরাও আগ্রহ দেখিয়েছেন। এটাও আনন্দের ব্যাপার। সব মিলিয়ে একটা উৎসবমুখরতা লক্ষ্য করেছি সবার মধ্যে। আমি নজরুল বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেয়েছি, এই সংবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে সংখ্যায় শুভেচ্ছাজ্ঞাপন করা হয়েছে, তা দেখে আমি মুগ্ধ হয়েছি। এতো প্রিয়জন আমার আছেন, আগে তা সত্যি বুঝতে পারিনি। আমি আপনাদের সবাইকে হৃদয় থেকে প্রতি-শুভেচ্ছা আর কৃতজ্ঞতা জানাই। আপনারা আমার জন্য শুভ কামনা রাখবেন যাতে, জাতীয় কবির নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টিকে উন্নততর আধুনিক ও বিশ্বমানের একটি বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ার কাজে আমি সামান্য হলেও অবদান রাখতে পারি। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে শিক্ষার্থীরা যাতে সুনাগরিক হয়ে আত্মবিশ্বাসের সঙ্গে কর্মবিশ্বে প্রবেশ করতে পারে।

উল্লেখ্য যে, ড. সৌমিত্র শেখর এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘নজরুল গবেষণা কেন্দ্র’ এর পরিচালক ও ‘নজরুল -অধ্যাপক’ হিসেবে কর্মরত ছিলেন। বাংলায় স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর প্রথম শ্রেণিপ্রাপ্ত সৌমিত্র শেখর মাত্র ঊনত্রিশ বছর বয়সে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালে যোগ দেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। ছাত্রজীবন থেকেই সাহিত্য ও শিল্পানুরাগী ছিলেন। অধ্যাপনার পাশাপাশি লেখালেখি ও সাহিত্য নিয়ে আলোচনার জন্য পরিচিতি রয়েছে তাঁর।

এডুএইড ডেস্ক

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ