রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিআইইউতে সেমিনার

এডুএইড ডেস্ক

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় (বিআইইউ)-তে “কনফ্লিক্ট প্রিভেনশান এন্ড ডিসপিউট রেজলুশান: পিস এন্ড সিকিউরিটি ইন দ্য কনটেক্সট অব রাশিয়া এন্ড ইউক্রেন” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

বুধবার ৩১ আগস্ট দুপুরে রাজধানীর গ্রীন মডেল টাউনে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সেমিনার হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অধিবেশনে বক্তা হিসেবে লন্ডনের সাইউনিক কমিউনিটি কলেজের সহযোগী অধ্যাপক ড۔ হাসান জামা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখন আর দুই দেশের মধ্যে সীমাবদ্ধ নয়, এটি সমগ্র বিশ্বকে একটি চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বিশ্বের অনেক দেশ আজ মূল্যস্ফীতি ও দুর্দশার কবলে পড়েছে। কারণ রাশিয়া এবং ইউক্রেন বাংলাদেশসহ অনেক দেশের প্রধান শস্যদানা সরবরাহকারী দেশ। জাতিসংঘসহ বিশ্বের প্রধান প্রধান পরাশক্তির শুভ বুদ্ধির উদয়ের মাধ্যমে এ সংঘাত থেকে বেরিয়ে আসা সম্ভব হবে।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মোঃ আমিনুল হক ভূইয়া বলেন, বিভিন্ন ব্যবহারিক দ্রব্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেলের অপ্রাপ্যতা এবং নারী-শিশু নির্বিশেষে সাধারণ জনগনের উপর এ যুদ্ধ ভয়াবহ বিপর্যয় ডেকে এনেছে। একমাত্র মহান আল্লাহ তা”আলার অসীম রহমতে এ যুদ্ধ থেকে বিশ্ববাসী পরিত্রান পেতে পারে।

 ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শের মোহাম্মদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মাননীয় ট্রেজারার কাজী আখতার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. আ ন ম রফিকুর রহমান, ডাইরেক্টর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট সাইয়েদ শহীদুল বারি, শিল্প উদ্যোক্তা অধ্যাপক ড. আবদুল বারী, রেজিস্ট্রার বদরুল হায়দার চৌধুরী সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের কো-অর্ডিনেটর ও প্রভাষক মো. হারুন অর রশীদ।

এই বিভাগের আরও সংবাদ

সম্পাদক ও প্রকাশক: মুহাম্মদ আমীরুল হক পারভেজ চৌধুরী

সম্পাদকীয় কার্যালয়ঃ
এডুএইড ৪র্থ তলা ৭৮ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা ১০০০
ইমেইল : eduaid21@gmail.com

© কপিরাইট এডুএইড ২০২৪।   ওয়েবসাইট নির্মানেঃ Contriver IT

সর্বশেষঃ